সৌদি আরবের মাটি থেকে পাওয়া গেল রহস্যময় পাথর

ডেস্ক নিউজ- সৌদি আরবের কাজাখিস্তানের মাটি থেকে পাওয়া গেল রহস্যময় বেশকিছু পাথর। শিক্ষানবিশ এবং পেশাদার প্রত্নতাত্ত্বিক বিশারদরা এই রহস্যজনক পাথর আবিষ্কার করেছেন।

উপগ্রহ ফেরত কিছু ছবি দেখে প্রথমে এই সম্পদের খোঁজ করা শুরু হয়। প্রায় ১ বছর ধরে চলে খোঁজ। অবশেষে মিলল সাফল্য।

৪০০টি রহস্যজনক পাথর খুঁজে পাওয়ার পর প্রত্নতাত্ত্বিকরা বললেন, রহস্যময় পাথরগুলি হল আরব মরুভূমির দরজা। যা হাজার বছর আগে তৈরি করেছিল কিছু ভ্রাম্যমান আদিবাসিরা। আর এখান থেকে পাওয়া যেতে পারে বহু মূল্যবান সম্পদ।

প্রত্নতাত্ত্বিক তথা পশ্চিম অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড কেনেডি বলেন, ‘‌আমরা সৌদি আরবকে মরুভূমিই মনে করি। কিন্তু এখানে গবেষণায় জানা গেছে সেখানে প্রচুর প্রত্নতাত্ত্বিক ধন আছে এবং এটি চিহ্নিত করা প্রয়োজন। মাটির নীচে এত গভীরে তা রয়েছে যা ভাল করে দেখা যাচ্ছে না।

তবে উপগ্রহের মাধ্যমে একবার যদি তা দেখা যায় তার সৌন্দর্যই হবে আলাদা। ’‌

প্রত্নতাত্ত্বিকরা গুগুল আর্থের সাহায্যে জানতে পেরেছেন, ঘুড়ির মত দেখতে কিছু ব্যবহার করত ওই ভ্রাম্যমান আদিবাসিরা। যা দেওয়াল চাপা পড়ে কোনও দুর্ঘটনার ফলে পাথরগুলি এভাবে রয়ে গেছে। যা পরীক্ষা করলে আরও তথ্য জানা যাবে। আপাত দৃষ্টিতে এগুলি রহস্যময় পাথর বলেই মনে হয়েছে।

এই বিষয়ে অধ্যাপক ডেভিড কেনেডি জানান, ‘‌আমরা যেতে চেয়েছিলাম সৌদি আরবে। ছবি তোলার জন্য। কিন্তু সেখানে যাওয়ার অনুমতি নেই। বাধ্য হয়েই গুগুল আর্থের সাহায্য নিতে হয়। তাতেই এই সাফল্য এসেছে। ’‌ ‌‌

Saradeshnews

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

দুই দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

Sun Oct 22 , 2017
ডেস্ক নিউজ- দুই দিনের সফরে আজ দুপুরে বাংলাদেশে আসছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দুপুর ১টা ৫৫ মিনিটে তাকে বহনকারী বিশেষ প্লেনটি রাজধানীর কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে অবতরণ করবে। পরের দিন সোমবার দুপুরে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন। এদিকে আজ রাত ৮টায় বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠকে বসবেন সুষমা […]