আজ বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৭:০৮ অপরাহ্

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে নতুন তারকার যেন ঠাই ঠাই ব্যাপার। কোথাও যেন নতুন পুরনো মিশ্রণ আবার কোথাও একাই নিজেকে সিংহাসনের বাদশাকে এড়িয়ে নিজেকে সুলতান স্বরূপে হাজির করার মৌনতা । ঢালিউডে নতুনদের মধ্যে সবাই তারকা খ্যাতির সন্ধানে নিমজ্জিত । শিল্পিসত্তা নিয়ে তাদের  ভাবনা কতটুকু? যার যার যায়গায় সে সে মহাণ দাবী করার রণকৌশলে নেমেছে।

সিনে পর্দা কাঁপানো নায়কেরা যেন নির্বোধ বালাই এর মত। যেন আশপাশে প্রতিযোগিতা  ছাড়াই সে বীরত্ব লাভ করছেন । সিনে তারকাদের সেভাবে হয়তো সাধারণ দর্শকদের কাছাকাছি যাওয়া হয়ইনা বলতে গেলে। বেশ পিছিয়ে আছেন পদ্মার অঞ্চলেরে তারকারা । মাঝেমধ্যে টিভি টকশোতে ঠাই হলেও ঘোড় হারিয়ে ফেলেন ঢাকার তারকারা । কি থেকে কি বলবেন! নিজেকে হিরো বানাতে গিয়ে হয়তো জিরোই বানিয়ে ফেলেন তারা ।

সাম্প্রতিক সময়ের তারকাদের মধ্যে অনেককেই দেখা গিয়েছে নিজেদের হত-নির্বুদ্ধিতার পরিচয়ই দিয়েছেন পান্ডার মত নাবালক চেহারায় । টেলিভিশন শোতে একাধিকবার তারকাদের অসাম্য উপস্থিতিই বলেই দেয় তাদের বাহ্যিক ভাবভঙ্গি গুরুতরভাবে আহত । উপস্থাপকের প্রশ্নে যখন নিজের বর্তমান গুণ ও প্রতিভা বিচারের জিজ্ঞাসা ছুড়ে দেওয়া হয় তখন উত্তর দাতার অভিব্যক্তি মাত্রারিক্ততার বিস্তার ঘটায় । নিজের অবস্থান সাদা বিড়ালের মত হলেও সুন্দরবনের পাকা মেছো বিড়ালের ন্যায় প্রদর্শন করতে উঠেপড়ে লাগেন ঢাকাই সিনেমার স্বঘোষিত কতিপয় তারকারা ।

বেশ কিছুদিন আগে চোখ পড়লো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপ ওয়ালে । ব্যক্তিকেন্দ্রিক প্রশ্নে তারকার উত্তরে হতভিম্বত চলচ্চিত্র প্রেমীরা। একে চিনি তো ওকে মানি না এমন আচরণ দেখা যায় বাংলাদেশের চলচ্চিত্র তারকাদের মধ্যে। একদা উপস্থাপিকা এমন প্রশ্ন ছুড়ে দিলে যে , পদ্মা না গঙ্গা কোনটা বুঝতে চায় ? যাই হোক না বুঝেই দেশ ছেড়ে গঙ্গার দিকে নজর দেন তারা । অথচ দুয়ে মিলে একে মিল বলতেও পারতেন তারা যদি ABC -সাধারণ জ্ঞান তাদের থাকে আর কি! নিজেকে উঠিয়ে সেরাদের সেরা বানানোর যে মৌনতা তাদের চেহারায় ফুটে উঠে যা দেখে একবিশং শতাব্দীতে হাহাকার রাখালের মিথ্যে শান্তনা – পানি নেই দুগ্ধ পান করিবো ! ইহাই কি যথার্থতা?

অভাবে মিলায় বাজে স্বভাবের দৃশ্য । হ্যা এখানে অভাব বলতে তারকাদের ব্যক্তিত্বের অভাব, সামাজিক ও নৈতিক শিক্ষার দুর্ভিক্ষ প্রায় । নিজের সামাজিক অবস্থান যাচাই বাছাই না করেই এটা ওটাতে নিজেদের নামের সাথে সুলতান , বাদশা বানানোর অপরিপক্ক আচরণ । সিনে পর্দার অধিকাংশ তারকাদের ক্ষেত্রে অনেক বিবেকবান হতে হয় সেক্ষেত্রে আমাদের দেশের চলচ্চিত্র তারকা এবং কর্তাদের হাবভাব বেশ আহতই করে জনসমাজে । আমি ” সুলতান” , আমি ” অলরাউন্ডার” , বা অমুক কে চিনিনা অথবা বলা হয় বাংলাদেশের প্রবীনের কেউ অভিনয়ের গুণে বর্তমানের তারকাদের সমতুল্য নয় । এমন অস্বাভাবিক আচরণে নবীন ,প্রবীনের সম্পর্কে দুরুত্ব তৈরির পাশাপাশি কমতে থাকে পারস্পারিক সহযোগিতার আশ্বাস ।

ফলশ্রুতিতে , তারকাদের থেকে মুখ ফিরিয়ে নেয় সাধারণ দর্শক থেকে শুরু করে হালের সিনে বোদ্ধারাও । সিনেমা হলে তারকাদের যেভাবে আমাদের দেশে মহাণ মনে করা হয় বাস্তবে সেক্ষেত্রটি একেবারেই ভিন্ন । পর্দার বাইরে যদি তারকাদের উপস্থাপনা অতি সস্তা হয় সেখানে দর্শক নির্বিকার । সিনেমা হল থেকেও অনেকটা মুখ ফিরিয়ে নেন তারা । সেক্ষেত্রে সিনে তারকাদের জিরো বলেই গণ্য করেন সামাজিক মাধ্যম গুলো ।

অতএব , বিশ্বের সব থেকে বড় এই গণমাধ্যমের সদস্যের হতে হবে বিবেকবান । বুদ্ধি , বিবেক ও সংযমই একজন ব্যক্তির সুব্যক্তি হওয়ার সুযোগ। শিল্পের সকলের প্রতি শ্রদ্ধা , সহযোগিতাই পারে গৌরবময়য় বিপ্লবের সম্ভাবনা ঘটানোর । বড় পর্দায় হিরো থেকে ছোট গণমাধ্যমেও নিজেদের সেভাবেই আদর্শের মত উপস্থাপন করা ।

সমালোচক , বিভাগ চলচ্চিত্র , (আমিনুল ইসলাম শাওন )

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

ইংল্যান্ডে চলচ্চিত্র উৎসবে সেরা পাঁচে ‘ছিটমহল’

আবার কেউ অস্ত্রের ঝনঝনানি করতে চাইলে সম্মিলিতভাবে তাদের প্রতিহত করা হবে : ডিআইজি মোজাম্মেল

চোখে মুখে স্বপ্ন,ইচ্ছে বড় অভিনেতা হওয়া

‘খালেদা জিয়াকে বলি, আসুন দেখে যান পদ্মা সেতু নির্মাণ হয়েছে কিনা’

আন্তর্জাতিক ফিল্ম ফেষ্টিভ্যালে পরিচালক এইচ আর হাবিব এর ‘ছিটমহল’

পদোন্নতিপ্রাপ্ত ডিআইজিদের প্রতি আইজিপি

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঐতিহাসিক তাৎপর্য বহন করে,,,, কচি

রাজধানী উত্তরায় ১নং ওয়ার্ডের উত্তরা পশ্চিম থানা যুবলীগের আয়োজনে দোয়া মাহফিল।

নামমাত্র মূল্যে দেশেই হচ্ছে কিডনি প্রতিস্থাপন

শহীদ মিনারে মুহিতের কফিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

 

Top
ব্রেকিং নিউজ :
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com