আজ সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:১৭ পূর্বাহ্ন

ডেক্স নিউজ – পরিস্থিতি যে দিকে এগুচ্ছে তাতে ভারতে সাম্প্রদায়িক সম্প্রতি বিণষ্ঠ হওয়ার আশঙ্কা করছেন অনেকেই । উগ্র হিন্দুত্ববাদীদের নির্যাতন প্রতিরোধে মুসলমানদের আত্মরক্ষা ও পাল্টা প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ভারতীয় মুসলমানদের সর্ববৃহৎ সামাজিক সংগঠন জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী।
তিনি বলেন , মুসলমানদের আত্মরক্ষার অধিকার আছে । তারা বুঝের মাধ্যমে পতিপক্ষকে নিবৃত না করতে পারলে প্রতিরক্ষা করবে । উন্মত্তদের কাছে হার মানার কোন কারণ নেই । নিজেকে রক্ষার অধিকার সবার আছে । তাদের থামিয়ে দিতে না পারলে তারা আরো হিংস্র হয়ে উঠবে ।

তার মতে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি’র টানা দ্বিতীয়বার জয়ের ফলে দেশটির কিছু উগ্রবাদীরা মসমানদের “জয় শ্রীরাম ” শ্লোগ্যান দিতে বাধ্য করা এবং মুসলমান যুবকদের পিটিয়ে হত্যা করার ফলে তিনি এক ভিডিও বার্তায় এই প্রতিক্রিয়া জানান ।
তিনি আরও বলেন , আমি মুসলমান যুবকদের বলব সাহস সঞ্চার করুন । তাদের সাবধান করে দিন । কোথাও একা আক্রান্ত হলেও পিছিয়ে আসবেন না ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী দল বিজেপি টানা দ্বিতীয়বারের সরকার গঠনের পর দেশটিতে মুসলমানদের জোরপূর্বক ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়ানো ও মুসলিম যুবকদের পিটিয়ে হত্যার প্রতিক্রিয়ায় এক ভিডিও বার্তায় জমিয়ত সেক্রেটারি এসব কথা বলেন। কোথাও সমস্যায় পড়লে তা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়ে মাহমুদ মাদানী বলেন, হিন্দু উন্মত্তদের হাতে আক্রান্ত হলে প্রথমে সরে যাওয়ার চেষ্টা করুন। না পারলে পাল্টা প্রতিরোধ গড়ে তুলুন।

তিনি বলেন, মুসলিমরা তাদের আত্মরক্ষার অধিকার প্রয়োগ করবেন। কঠিন অবস্থার মধ্যে আটকে গেলে মৃত্যু ভয় যেন কোনওভাবে গ্রাস না করে। উন্মত্তদের কাছে হার মানার কোনও কারণ নেই। এতে তারা আরও উৎসাহিত হয়ে উঠবে। নিজেকে রক্ষা করার অধিকার সবার আছে।

ভিডিও বার্তা, জমিয়তে উলামা হিন্দের সেক্রেটারি জেনারেল মাওলানা সাইয়্যিদ মাহমুদ মাদানী আরও বলেন, আমি মুসলিম যুবকদের বলব সাহস সঞ্চয় করুন। দরকারে তাদের সাবধান করে দিন। একা আক্রান্ত হলেও সেখান থেকে পিছিয়ে আসবেন না। যদি সেখানে কোনওভাবে তর্কের মুখে পড়ে যান, তাহলে নিজের পাণ্ডিত্য জাহির করতে দ্বিধা করবেন না। যে কোনো পরিস্থিতি হাসির মাধ্যমে নিয়ন্ত্রণেরও পরামর্শ দেন তিনি । এতকিছুর পরো যদি পরিস্থিতি পতিকূলে যায় তাহলে প্রতিরোধ গড়ে তুলুন ।

মাওলানা মাদানী বলেন , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমরা বলেছি উফ্রতা ছড়িয়ে পড়তে পারে , নিয়ন্ত্রণে আনুন । আশাকরি ভারতের সংখ্যালঘু মুসলমানদের কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা এবং উগ্র সাম্প্রদায়িক গুষ্ঠী থেকে রক্ষা করবেন । তারা যেন কোন ভাবেই ভীত সন্ত্রস্ত না হয় ।

মাদানীর এই বক্তব্যের পর , পরিস্থিতি কোন দিকে যেতে পারে তার ব্যবচ্ছেদ করেছেন কয়েকজন আন্তজাতিক পর্যবেক্ষক , তারা প্রায় সবায় একই মতামত দিয়েছেন । রাষ্ট্রীয় মদদে সন্ত্রাস ভারতের প্রধানমন্ত্রী সামলে নিতে পারবেন কিনা তাই বড় বিষয় । কারন প্রকাশিত গুজরাট দাঙ্গায় তার মদদ ছিল বলে জানা যায় । যেই প্রেক্ষাপটে নরেন্দ্র মোদির উপড় সকল পক্ষের বিশ্বাস ঠুনকো কোঠায় নেমে এসেছে । আর যদি তাই হয় সরকার বিরোধীদের নিষ্ক্রিয়তার সুযোগে পরিস্থিতি নিয়ন্ত্রণের বায়রে চলে যেতে পারে । এখনই সময় উগ্রতাকে টুটি চেপে ধরা । নইলে পরিস্থিতি ‘৪৭ সালের দাঙ্গাকেও হার মানাতে পারে ।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

রোহিংগা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিস্প্রভতায় হতাশ বাংলাদেশ

ফাঁসির দণ্ডপ্রাপ্ত বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে এনে রায় কার্যকর করা হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘে ৫ দফা এসডিজি সুপারিশ উপস্থাপন

১৬০ ইউনিয়ন পরিষদ এবং ৯ উপজেলায় চলছে নির্বাচন

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নিউইয়র্কে উদ্দেশ্যে যাত্রা

গণমাধ্যমে শৃ্ঙ্খলা আনার ওপর গুরুত্ব আরোপ করছে তথ্যমন্ত্রণালয়।

জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি দ্রুত সরবরাহ বিল-২০২১ পাস হয়েছে

বেলিজের অনারারী কনসাল জেনারেলের, প্রেস সেক্রেটারী হলেন সাংবাদিক সুমন চৌধুরী।

শাহাজালাল বিমানবন্দরে মাদকসহ এক ব্যবসায়ী আটক

ডাকাতির প্রস্তুতিকালে টঙ্গী পশ্চিম থানায় দুই ডাকাত গ্রেফতার

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

 

Top
ব্রেকিং নিউজ :