আজ সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫৯ পূর্বাহ্ন

ডেস্ক নিউজ॥

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হওয়ার পরপরই ইডেন গার্ডেন্সে ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ম্যাচটি নিয়ে বিশেষ পরিকল্পা শুরু করে দেন সৌরভ গাঙ্গুলি। ইডেনে বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে টাইগাররা। ওই ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে ইতোমধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দাওয়াত দিয়েছেন সৌরভ। প্রধানমন্ত্রী রাজিও হয়েছেন ইডেনে টেস্ট ম্যাচটির শুরুতে উপস্থিত থাকবেন বলে।

সৌরভ গাঙ্গুলি দাওয়াত দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। যদিও তিনি উপস্থিত থাকবেন না। তবে, পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যয় উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এই টেস্টকে আরও বর্ণিল করে তুলতে দিবা-রাত্রিতে আয়োজন করার প্রস্তুতি নিচ্ছেন সৌরভ। যা হবে ভারতের মাটিতে প্রথম এবং একই সঙ্গে বাংলাদেশের জন্যও প্রথম দিবা-রাত্রির টেস্ট।

বাংলার ছেলে সৌরভ গাঙ্গুলি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রীও রাজি হয়েছেন ইডেনে গার্ডেন্সে উপস্থিত হওয়ার। তো এমন এক বিশেষ আমন্ত্রিত অতিথিকে বরণ করে নিতে কি আয়োজন পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি) এবং বিসিবি সভাপতি সৌরভ গাঙ্গুলির?

কলকাতার আনন্দবাজার পত্রিকা সে খবর জানিয়ে রাখছে আজই। আনন্দবাজারের খবর অনুযায়ী, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বল-আকৃতির স্মারক ও সোনার মুদ্রা দিয়ে সম্মানিত করার পরিকল্পনা রয়েছে সিএবির। আগামী সপ্তাহেই তা সরকারিভাবে ঘোষণা করে দেওয়া হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য কি উপহার তৈরি করা হচ্ছে, তা এই একটি প্যারার মাধ্যমেই জানালো আনন্দবাজার। লর্ডসের মত কলকাতা ইডেন গার্ডেন্সেও বেল বাজিয়ে টেস্ট শুরু করার রীতি রয়েছে। জানা গেছে, সিএবি চিন্তা করছে ভারতের মাটিতে প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচটিকে কে বেল বাজিয়ে শুরুর ঘোষণা দেবেন?

পরিকল্পনা করা হচ্ছে, যেহেতু বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন, সে কারণে হয়তো বা তাদেরকে দিয়েই টেস্ট ম্যাচটি শুরুর বেল বাজানো হতে পারে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও সেটা প্রকাশ করা হয়নি।

ইডেন গার্ডেন টেস্টকে আকর্ষণীয় করে তুলতে সৌরভ গাঙ্গুলির পরিকল্পনার অন্ত নেই। সাবেক ভারতীয় টেস্ট অধিনায়কদেরও আমন্ত্রণ জানিয়েছে সিএবি। শুধু তাই নয়, ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে দু’দেশের যে স্কোয়াড খেলেছিল, তাদেরকে সংবর্ধনা দেয়ার পরিকল্পনা করছেন সৌরভ।

ইডেনে ভারত-বাংলাদেশ ম্যাচের প্রথম দু’দিন দেখা যেতে পারে ভারতের সমস্ত টেস্ট অধিনায়ককে। সিএবি’র পরিকল্পনা, প্রথমদিন জাতীয় সঙ্গীতের সময় দু’দলের ক্রিকেটারদের সঙ্গে সাবেক অধিনায়কেরাও যোগ দেবেন। সৌরভ গাঙ্গুলি কিন্তু এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন, টেনিস তারকা সানিয়া মির্জা, দাবার বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ, ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুকেও। টেস্ট শুরুর আগে সংক্ষিপ্ত অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বাংলাদেশের রুনা লায়লা এবং ভারতের শ্রেয়া ঘোষাল।

টেস্টের তৃতীয় দিন ‘সাপার ব্রেক’-এ আয়োজন করা হয়েছে বিশেষ ‘টক শো’র। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০১ সালের সেই ঐতিহাসিক টেস্ট জয়ের স্মৃতিচারণা করবেন সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষ্মণ, হরভজন সিংহ, রাহুল দ্রাবিড় এবং অনিল কুম্বলে।

এখানেই শেষ নয়। ইডেনে গোলাপি বলের অনুশীলনও সরাসরি সম্প্রচার হতে পারে। এমনকি সমর্থকদের জন্য খুলে দেওয়া হবে ‘বি’ ও ‘এল’ ব্লক। বিনামূল্যে বিরাট কোহালি-মুমিনুল হকদের ঐতিহাসিক টেস্টের প্রস্তুতি দেখার সুযোগ পাবেন সমর্থকেরা।

এইচআইভি ও ক্যানসারে আক্রান্ত শিশুদের নিয়ে ক্রিকেট ম্যাচ আয়োজন করা হবে প্রত্যেক দিন সাপার ব্রেকে। শোনা যাচ্ছে, শিশুদের সঙ্গে ধারাভাষ্যকারেরাও খেলায় যোগ দেবেন।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নিউইয়র্কে উদ্দেশ্যে যাত্রা

গণমাধ্যমে শৃ্ঙ্খলা আনার ওপর গুরুত্ব আরোপ করছে তথ্যমন্ত্রণালয়।

জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি দ্রুত সরবরাহ বিল-২০২১ পাস হয়েছে

বেলিজের অনারারী কনসাল জেনারেলের, প্রেস সেক্রেটারী হলেন সাংবাদিক সুমন চৌধুরী।

শাহাজালাল বিমানবন্দরে মাদকসহ এক ব্যবসায়ী আটক

ডাকাতির প্রস্তুতিকালে টঙ্গী পশ্চিম থানায় দুই ডাকাত গ্রেফতার

সারাদেশে জাতীয় শোক দিবস পালিত

১৫ আগস্ট বাঙালি জাতির একটি কালো অধ্যায় বললেন, ওয়াদুদুর রহমানহ

পঞ্চগড়ের বোদা থানায় কার্যকর পুলিশি অভিযানে মাদক নিয়ন্ত্রণে

পঞ্চগড়ে মাদকের পাশাপাশি এবার চলছে জুয়ার বিরুদ্ধে অভিযান

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

 

Top
ব্রেকিং নিউজ :