আজ শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৫:৫৫ অপরাহ্

নিজস্ব প্রতিবেদক ॥

গত ১ নভেম্বর থেকে কার্যকর হয়েছে ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। আইন বাস্তবায়নে সড়কে ফিরবে শৃঙ্খলা, কমবে যানজট, কমবে দুর্ঘটনা। এমনটি আশা করা গেলেও দুদিন ধরে রাজধানীতে তীব্র যানজটের কারণে ভোগান্তিতে পড়েন নগরবাসী।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত খোঁজ নিয়ে দেখা গেছে, রাজধানীর বিমানবন্দর, বনানী, মহাখালী, বিজয় সরণি, বাড্ডা প্রগতি সরণি এলাকায় তীব্র যানজট। সড়কে আটকে থেমে থেমে চলছে যানবাহন। গণপরিবহন থেকে নেমে সাধারণ যাত্রীদের হেঁটে গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

ভুক্তভোগীরা বলছেন, মিরপুর কালশী থেকে বনানী-কাকলী রুটের ফ্লাইওভারে চলাচল বন্ধ। দুই ফ্লাইওভারের চলাচল এখন এক ফ্লাইওভারে হওয়ায় যানজট বেড়েছে।

অন্যদিকে সকালে সাদেক হোসেন খোকার মরদেহ দেশে পৌঁছার পর বিমানবন্দর সড়কে তীব্র যানজট দেখা দেয়। যার রেশ দুপুর গড়ালেও কাটেনি।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ বলছে, আজ (বৃহস্পতিবার) সপ্তাহের শেষ দিন। স্বাভাবিকভাবে এ দিন সড়কে চাপ বেশি থাকে। তাছাড়া আন্ডারপাস নির্মাণ কাজের কারণে একটি ফ্লাইওভারে চলাচল বন্ধ থাকায় এ সমস্যা তৈরি হয়েছে।

বনশ্রী থেকে বাড্ডাগামী যাত্রী সবুজ মিয়া বলেন, অন্যদিনের তুলনায় আজ বেশি যানজট। সড়কে যেন যানবাহনের চাকা ঘুরছেই না। কী কারণ তাও বোঝা যাচ্ছে না। ১৫ মিনিটের পথ আসতে সময় লাগল দেড় ঘণ্টা।

বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীগামী বিআরটিসি বাসের যাত্রী তারেকুল ইসলাম বলেন, বেলা ১১টায় বেরিয়েছিলাম ব্যক্তিগত কাজে। ভেবেছিলাম এ সময়ে অফিসগামী যাত্রীদের চাপ থাকে না। দ্রুত যেতে পারবো গন্তব্যে। কিন্তু বিমানবন্দর গোল চত্বর পেরোতেই লেগেছে আধা ঘণ্টা। কুড়িল ফ্লাইওভার পর্যন্ত হাপিত্যেস করতে হয়েছে। আবার যমুনা ফিউচার পার্ক এলাকা পেরিয়ে বাড্ডা এলাকায় যানজটে পড়তে হয়েছে।

কালশী থেকে নিয়মিত বাড্ডায় অফিস করেন আলামিন মিয়া। তিনি বলেন, বাসা থেকে বেরিয়ে কালশী ফ্লাইওভার হয়ে কাকলীতে নেমে গুলশান-১ হয়ে বাড্ডা যাই। কিন্তু আজ আর কাকলী যেতে পারিনি। চলাচল বন্ধ। নিচেও যানবাহনের চাপে যাওয়ার কোনো অবস্থা ছিল না। বাধ্য হয়ে বিমানবন্দর ঘুরতে গিয়ে আরেক ফাঁদে পড়ার দশা। সেখানেই দীর্ঘ যানজট। সকাল গড়িয়ে দুপুরে পৌঁছানো সম্ভব হয়েছে অফিসে।

এ ব্যাপারে ডিএমপির ট্রাফিক উত্তর বিভাগের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার সরকার বলেন, আজ সাদেক হোসেন খোকার মরদেহ শাহজালাল বিমানবন্দর হয়ে নিয়ে আসা হয়েছে। যে কারণে বিমানবন্দর এলাকায় তার সমর্থক ও দলের নেতাকর্মীদের অবস্থান ছিল। যেটার প্রভাব সড়কেও পড়েছিল।

তবে তিনি বলেন, র‌্যাডিসন হোটেল এলাকায় আন্ডারপাস নির্মাণকাজ চলছে। নির্মাণকারী প্রতিষ্ঠান সেখানে বক্স কালভার্ট নির্মাণ করছে। যে কারণে কালশী থেকে কাকলীর দিকে যাওয়ার লেনটি বন্ধ রয়েছে; ফলে দুই ফ্লাইওভারের চাপ এখন একটি ফ্লাইওভারে। চাপ বেড়ে যাওয়ায় যানজট তৈরি হচ্ছে। আমাদের ট্রাফিক সদস্যরা সার্বক্ষণিক মনিটরিং ও চেষ্টা করে যাচ্ছেন। যদিও আগামী ২০-২৫ দিন ওই ফ্লাইওভারটি বন্ধ থাকার কারণে নিচের সড়কে ও একটি ফ্লাইওভারে যানবাহনের চাপ থাকবে।

অন্যদিকে ট্রাফিক পূর্ব বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাহেদ আল মাসুদ জাগো নিউজকে বলেন, সপ্তাহের শেষ দিন এমনিতেই এ এলাকায় যানবাহনের চাপ বেশি থাকে। তাছাড়া রিকশার কারণে একটু বেশি সমস্যায় পড়তে হচ্ছে। রিকশার জন্য আলাদা রুট করা হলেও নিয়ম লঙ্ঘন করে সড়কে ঢুকে পড়ছে রিকশা। তখন যানবাহন চলাচলে বাধাগ্রস্ত হচ্ছে। তাছাড়া অন্য কোনো কারণ নেই।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

গাইবান্ধায় স্কুলছাত্রীকে ধর্ষণের মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

ক্যাটরিনা বললেন আতঙ্ক নিয়ে এখনো শুটিং করছি

বেগম মতিয়া চৌধুরী বলেছেন বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে হৈচৈ করে মাঠ গরম করা যাবে না

নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন আমেরিকানরা নির্বাচনের ফল পাল্টানোর পক্ষে যাবে না

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন আওয়ামী লীগে অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চার পাশাপাশি দলীয় প্রধান শেখ হাসিনার নেতৃত্বে দুষ্টের দমন ও শিষ্টের লালন নীতি অনুসরণ করা হয়

আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিউজিল্যান্ড সফরে থাকা পাকিস্তানের ক্রিকেটারের মধ্যে ছয়জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে

বিড়ম্বনায় সাজেকে বেড়াতে আসা পর্যটকরা

(ভিপি) নুরসহ ছয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৭ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত

মার্কিন নির্বাচনের ফল পরিবর্তনের জন্য সমর্থকদের কাজ করার আহ্বান জানিয়েছেন ট্রাম্প

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড় জেলাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনেছে জেলা পুলিশ

অবৈধ মার্কেট মেয়র আতিকের উদ্বোধন, সিভিল এভিয়েশনের উচ্ছেদ।

পঞ্চগড় জেলায় আসন্ন শারদীয় দুর্গাপূজার মন্ডপ পরিদর্শনে জেলা পুলিশ কর্মকর্তারা

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

সিভিল এভিয়েশন উচ্ছেদ করেছে অবৈধ মার্কেট।

অবশেষে হাবিব হাসান ঢাকা -১৮ ও নাসিম পুত্র জয় সিরাজগঞ্জ -১ আসনের আওয়ামী লীগের কান্ডারী

আজ থেকে রাজধানীর বিভিন্ন স্থানে ট্রাক সেলের মাধ্যমে আলু বিক্রি শুরু করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা) ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন ।

রাজধানীর ৩০০ ফুট রাস্তায় মর্মান্তিক মটর সাইকেল দূর্ঘটনা নিহত ১ আহত ১।

রাজধানীর ঢাকার ১৮ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিব হাসানের সমর্থনে মতবিনিময় সভা।

 

Top
ব্রেকিং নিউজ :