আজ মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০২:২৯ পূর্বাহ্ন

লেখক : ফাত্তাহ তানভীর রানা

একজন সিনেমা পরিচালক যিনি বাংলাদেশী কোনো এক বাণিজ্যিক চলচ্চিত্রের পোস্টারে কোনো অভিনেতা অথবা নায়ক-নায়িকার ছবি রাখেননি। শুধু রেখেছেন পরিচালকের নাম; মুভিটি সেই সময় ব্যবসায়িক সফলতা লাভ করে। মুভিটার নাম যোদ্ধা, পরিচালনা করেন প্রয়াত শহীদুল ইসলাম খোকন।

২০০০ সালে মুক্তিপ্রাপ্ত যোদ্ধা মুভিতে অভিনয় করেন রুবেল, পূর্ণিমা, রাজীব, হুমায়ন ফরীদি, মিজু আহমেদ, খলিল, আনিসসহ আরো অনেকে। পরিচালক সিনেমায় অশ্লীলতার বিরুদ্ধে এভাবেই প্রতিবাদ করেছিলেন। শহীদুল ইসলাম খোকন প্রায় চল্লিশটি বাণিজ্যিক মুভি নির্মান করেন। তাঁর ছবি মানেই দর্শকদের কাছে একটা নতুন কিছু, একটা ভিন্ন কিছু। তিনি বাণিজ্যিক ছবিতে মৌলিক গল্প, দুর্দান্ত মার্শাল আর্ট আর জনপ্রিয় গানের সন্নিবেশন ঘটিয়েছেন। রুবেল, হুমায়ন ফরীদি, আলেকজান্ডার বো, শিমলা, তামান্না, ড্যানি সিডাক, ইলিয়াচ কোবরা, কবির খাঁ মূলত তাঁর মুভিতে অভিনয় করেই দর্শকনন্দিত হয়েছেন। তিনি এই ইন্ড্রাস্ট্রিতে পরিচালক হিসেবে সব্বোর্চ টাকা পারিশ্রমিক হাঁকিয়েছে আবার পরিচালনার পাশাপাশি অভিনয়ও করেছেন দাপটে।

তিনি নির্মাণ করেছেন বাংলাদেশের প্রথম সিক্যুয়েল মুভি চেহারা, দর্শকদের উপহার দিয়েছেন ডান্সিং কুংফু, ফুটবল কুংফু, আর্থ কুংফুসহ নিত্য-নতুন সব মার্শাল আর্ট। যা বাংলাদেশের দর্শকরা আগে পরে কখনো দেখেনি। দেশী চলচ্চিত্রের গল্পের একঘেঁয়ে ভাব দূর করা এবং গল্পের ভিন্নতা আনতে শহীদুল ইসলাম খোকনই প্রথম মৌলিক গল্প নিয়ে বিনোদন মুভি নির্মান করেন। ভণ্ড, অপহরণ, পাগলা ঘন্টা, পালাবি কোথায়, ভেজা বেড়াল, ম্যাডাম ফুলি এই সিনেমাগুলো দেখলেই বুঝবেন! তিনি শুধু বিনোদন-বাণিজ্যিক সিনেমাই নির্মান করেছেন কী? মুক্তিযুদ্ধের গল্পকে আশ্রয় করে নির্মান করেন কমান্ডার, ঘাতক, বিপ্লব। এছাড়া আহমেদ ছফার ওঙ্কার উপন্যাসকে বাংলা চলচ্চিত্রে রূপ দেন। আবার, দেশপ্রেমের গল্প নিয়ে তৈরী করেন লাল সবুজ। তিনি মানবাধিকার বিষয় নিয়ে বাস্তব ভিত্তিক সিরিয়াস গল্প নিয়ে নির্মান করেন মুভি স্বপ্নপূরণ।

বাংলাদেশের চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী নায়ক-পরিচালক-প্রযোজক মাসুদ পারভেজ ওরফে সোহেলরানা’র হাত ধরে আসা এই গুণী পরিচালক তাঁর লড়াকু মুভিতে এদেশের দর্শকদের চিনিয়েছেন রুবেল এবং মার্শাট আর্টকে। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির পুরস্কারপ্রাপ্ত এই তারকা পরিচালক নায়ক-পরিচালক-ভিলেনকে (রুবেল-শহীদুল ইসলাম খোকন-হুমায়ুন ফরীদি) এক সাথে জুটি বেঁধে মুভি নির্মান করতেন এবং ছবি হিট করত। বরিশালে জন্ম নেয়া এই ক্ষণজন্মা সিনেমা পরিচালক চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতিও ছিলেন।

শহীদুল ইসলাম খোকন ২০১৬ সালের ৪ এপ্রিল এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে পরোলোকগমন করেন। আজ তাঁর চলে যাবার চার বছর। আমরা হারিয়েছি একজন দেশপ্রেমিক মুভিমেকারকে। আজ বাংলাদেশী চলচ্চিত্রের দুরবস্থায় তাঁর মত একজন মেধাবী এবং সাহসী সিনেমা পরিচালকের বড় প্রয়োজন ছিল।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

চোখে মুখে স্বপ্ন,ইচ্ছে বড় অভিনেতা হওয়া

‘খালেদা জিয়াকে বলি, আসুন দেখে যান পদ্মা সেতু নির্মাণ হয়েছে কিনা’

আন্তর্জাতিক ফিল্ম ফেষ্টিভ্যালে পরিচালক এইচ আর হাবিব এর ‘ছিটমহল’

পদোন্নতিপ্রাপ্ত ডিআইজিদের প্রতি আইজিপি

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঐতিহাসিক তাৎপর্য বহন করে,,,, কচি

রাজধানী উত্তরায় ১নং ওয়ার্ডের উত্তরা পশ্চিম থানা যুবলীগের আয়োজনে দোয়া মাহফিল।

নামমাত্র মূল্যে দেশেই হচ্ছে কিডনি প্রতিস্থাপন

শহীদ মিনারে মুহিতের কফিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

আবদুল মুহিত শতভাগ সৎ মানুষ ছিলেন: কাদের

ফেনীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

 

Top
ব্রেকিং নিউজ :
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com