আজ মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৩:৩২ পূর্বাহ্ন

ডেস্ক নিউজ –

তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় রংপুরের গঙ্গাচড়ায় ভাঙছে পূর্ব ইচলী ঈদগাহ মাঠ। শেখ হাসিনা গঙ্গাচড়া সেতুর মহিপুর-কাকিনা সংযোগ সড়কে আবারও দেখা দিয়েছে ভাঙন।

গত দু’দিনে লক্ষ্মীটারী ইউনিয়নের ইচলী এলাকায় অর্ধশত ঘরবাড়ি নদীতে বিলীন হয়ে গেছে। তিস্তার মূল প্রবাহ শেখ হাসিনা গঙ্গাচড়া সেতুর নিচ দিয়ে প্রবাহিত না হয়ে দুটি নতুন চ্যানেলে প্রবাহিত হচ্ছে।

স্থানীয়রা জানান, শংকরদহ এলাকায় একটি বাঁধ ভেঙে যাওয়ার কারণে ভিন্ন চ্যানেল বের হয়ে চর ইচলী হয়ে এসকেএস বাজার দিয়ে একটি, গঙ্গাচড়ার শেষ প্রান্ত সেরাজুল মার্কেটের কাছে সেতুর নিচ দিয়ে অন্য চ্যানেলটি প্রবাহিত হচ্ছে। নতুন এই গতিপথ দুটো ভয়ঙ্কর হয়ে উঠেছে। এতে তিস্তা নদীর ওপর নির্মিত শেখ হাসিনা গঙ্গাচড়া সেতুর সংযোগ সড়কের উত্তর পাশের তিনটি সেতু (৪২ মিটার, ১২ মিটার ও ৪৮ মিটার) ও সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। বালুর বস্তা দিয়ে সেতুগুলো রক্ষার চেষ্টা করা হচ্ছে। যে কোন সময় পানির তোড়ে সড়ক ও সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে তাদের আশঙ্কা।

সরেজমিনে এলাকায় গিয়ে দেখা যায়, সেরাজুল মার্কেটের কাছে এলজিইডি নির্মিত মহিপুর-কাকিনা সংযোগ সড়কটির ৩০ মিটার ব্লক ধসে গেছে। এসকেএস বাজারের পূর্বপাশে পূর্ব ইচলী এলাকার ঈদগাহ মাঠটি চোখের সামনেই রাস্তাসহ বিলীন হচ্ছে। সেই সাথে বেসরকারি সংস্থা জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে চর ইচলী এলাকার মোনাজাত উদ্দিন আনন্দলোক বিদ্যালয়টিও হুমকির মুখে পড়েছে। স্থানীয় লোকজন ভাঙনের ভয়ে তাদের বাড়িঘর অন্যত্র সরিয়ে নিচ্ছে।

তাছাড়া পূর্ব ইচলী হরি মন্দির, জয়রামওঝা ঈদগাহ মাঠ ও কবরস্থানে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের কবলে পড়ে ইতোমধ্যে নদীতে বিলীন হয়ে গেছে প্রায় অর্ধশত ঘরবাড়ি। স্থানীয় লোকজন ভাঙন ঠেকাতে নিজেদের উদ্যোগেও গাছ, বাঁশ ও বালুর বস্তা ফেলছেন। পুর্ব ইচলি, পশ্চিম ইচলী, বাগেরহাট, শংকরদহ, জয়রামওঝা এালাকায় প্রায় দুই হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

লক্ষ্মীটারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, পূর্ব ইচলী ঈদগাহ মাঠ ও মোনাজাত উদ্দিন আনন্দলোক বিদ্যালয়টি হয়তো আর রক্ষা করা যাবে না। মহিপুর-কাকিনা সংযোগ সড়কে ভাঙনের বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, গত দু’দিন ধরে হঠাৎ করে পানি বৃদ্ধির কারণে সড়কের বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। সেইসাথে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় দুই হাজার পরিবার।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী তবিবুর রহমান ভাঙন এলাকা পরিদর্শন শেষে জানান, শেখ হাসিনা গঙ্গাচড়া সেতুর মহিপুর-কাকিনা সংযোগ সড়কে ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের কবলে পড়েছে পাশ্ববর্তী ঈদগাহ মাঠটিও। তা রক্ষায় আপাতত জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে।

রংপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী রেজাউল হক জানান, বাঁধ ভেঙে তিস্তা আরও দুটি ভিন্ন চ্যানেলে প্রবাহিত হওয়ায় শেখ হাসিনা গঙ্গাচড়া সেতুর উত্তর প্রান্তে নির্মিত তিনটি সেতু ও সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেতু রক্ষায় বালুর বস্তা ফেলা হচ্ছে।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

চোখে মুখে স্বপ্ন,ইচ্ছে বড় অভিনেতা হওয়া

‘খালেদা জিয়াকে বলি, আসুন দেখে যান পদ্মা সেতু নির্মাণ হয়েছে কিনা’

আন্তর্জাতিক ফিল্ম ফেষ্টিভ্যালে পরিচালক এইচ আর হাবিব এর ‘ছিটমহল’

পদোন্নতিপ্রাপ্ত ডিআইজিদের প্রতি আইজিপি

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঐতিহাসিক তাৎপর্য বহন করে,,,, কচি

রাজধানী উত্তরায় ১নং ওয়ার্ডের উত্তরা পশ্চিম থানা যুবলীগের আয়োজনে দোয়া মাহফিল।

নামমাত্র মূল্যে দেশেই হচ্ছে কিডনি প্রতিস্থাপন

শহীদ মিনারে মুহিতের কফিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

আবদুল মুহিত শতভাগ সৎ মানুষ ছিলেন: কাদের

ফেনীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

বাংলাদেশী সিনেমার সালতামামি আশির দশক

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

 

Top
ব্রেকিং নিউজ :
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com