আজ মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:৪৫ অপরাহ্

প্রতিনিধি
রাজধানী সহ সারাদেশে চলা সপ্তাহব্যাপী লকডাউনের আজ তৃতীয় দিন। প্রাধান সড়কে কিছুকিছু জায়গায় লকডাউনের প্রভাব দেখা গেলেও উত্তরার আব্দুল্লাহপুর, হাউজবিল্ডিং এবং ১১ নং সেক্টরের চৌরাস্তায় সকাল ১১.৩০ মিঃ এ গিয়ে আমাদের প্রতিনিধি সরেজমিনে দেখতে পান ভিন্ন চিত্র। কোন ট্রাফিক নেই রাস্তায়। যত্রতত্র ভাড়ায় লোক উঠাচ্ছে ব্যক্তিগত গাড়ীতে। কখনও কখনও পিকাপে লোক তুলতে দেখা যায়। মটর বাইক তো আছেই। আমাদের প্রতিনিধি কথা বলেন একজন ড্রাইভারের সাথে। তিনি জানান, কিস্তির টাকা শোধ করতেই তিনি গাড়ী রাস্তায় নামিয়েছেন। বাইক রাইডাররাও তাদের সংসার চালাতে বাইক বেড় করেছেন বলে জানান । কারো সংসার কারো কিস্তি এমন সব ব্যক্তিগত বিষয়ের প্রাধান্য দিলে সর্বপরি আইনের শাসন বাস্তবায়ন হবে কি ভাবে। এমন প্রশ্ন করছেন বিজ্ঞজনেরা। তাদের বক্তব্যে স্পষ্ট হয়েছে প্রশাসন এবং আইন শৃংখলা বাহিনীসহ দ্বায়িত্বশীল ব্যক্তিদের যথাযথ আইনের প্রয়োগ না করায় ঘটছে এমন ঘটনা। বিষয়টি নিয়ে আমাদের প্রতিনিধি কথা বলতে যান অতি নিকটে অবস্থান উত্তরা ( পূর্ব) ট্রাফিক বক্সে। ট্রাফিক পুলিশের এসি (পুর্ব) হানিফ মোহাম্মদের সাথে। তাকে তার কামড়ায় পাওয়া যায়নি। ট্রাফিকের নানান পদমর্যাদার অফিসার এবং কনষ্টেবলদের বিক্ষিপ্তভাবে যত্রতত্র বসে আড্ডা দিতে দেখা যায়। তখনো রাস্তায় চলছে লড়ি সহ ভারি যানবাহন। যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে দূরঘটনা । প্রাণঘাতী ভাইরাস ছড়াতে পারে সর্বত্র। সাথে কঠোর লকডাউনের সরকারী সিন্ধান্তের বাস্তবায়নের কোন চিত্র চোখে পড়েনি আমাদের প্রতিনিধির। একই পরিস্থিতি লক্ষ্য করা গেছে আব্দুল্লাহপুর ও ১১ নং চৌরাস্তার মোড়ে। এই জায়গা গুলোর কর্মকর্তা টি আই শহিদুল ও পান্নু। যাদের বিরুদ্ধে ইতিপূর্বেও কর্তব্য অবহেল ও অনিয়মের জন্য সংবাদ প্রকাশ হয়েছে একাধিক পত্রিকায়। তাদের খোজ নিয়ে জানা গেছে চমকপ্রদ সব তথ্য। নিজেদের ডিউটি থাকলেও অনেক সময় উপস্থিত থাকেন না টিআই পদমর্যাদার শহিদুল ও পান্নুদের মত এই কর্মকর্তারা । আর সেই সুযোগ নিচ্ছেন টিআই,সার্জেন্ট সহ ট্রাফিক কনষ্টেবলরা। অন্যদিকে এসি হানিফ মোহাম্মদের নির্লিপ্ততায় তো রয়েছেই, এমনটা জানান পরিবহন সেক্টরে কাজ করে এমন কয়েকজন কর্মচারী ।
কখনও কখনও এসি হানিফ মোহাম্মদকে নিজের অফিসে বসে চেয়ারে ঝিমুতে দেখা যায় বলে নাম প্রকাশ না করার শর্তে জানান এক দোকানী। সকালে কোন ট্রাফিক কনষ্টেবল থেকে শুরু করে ট্রাফিক পুলিশের কোন সদস্যকে দেখা যায়নি সেখানে। এই সকল বিষয়ে এসি হানিফ মোহাম্মদের সাথে কথা হয় সারাদেশ ২৪ ডট কম এর। এসি হানিফ মোহাম্মদ জানান, ” ডিউটি করছে আমাদের সদস্যরা। রোদের কারণে হয়ত এখানে সেখানে বসে আছে। ” আপনি ডিউটি করছেন কি না, এমন প্রশ্নে হানিফ মোহাম্মদ জানান, তিনি অসুস্থ তাই ডিউটিতে উপস্থিত নেই। যদিও কোথাও এলিভেটেড হাইওয়ের পিলারে গার্ডার আবার কোথাও ছায়া থাকায় রাস্তায় রোদের তেমন প্রখরতা দেখা যায়নি। বরং ঢাকা মেট্রোপলিটন পুলিশের কিছু সদস্যকে তৎপর দেখা গেছে। তারাই ট্রাফিক পুলিশের দ্বায়িত্ব পালন করছে। অপরদিকে আমাদের প্রতিনিধি ট্রাফিকের ডিসি ( উত্তরা ) কাছে ব্যক্তিগত গাড়ীতে লকডাউনের সময় যাত্রী পরিবহন নিয়ে কথা বললে তিনি জানান, এমন কিছু আমাদের সদস্যদের চোখে পরেনি। পরলে অবশ্যই ব্যবস্থা নেবে।
পরিস্থিতি বলছে সারাদেশে মহামারী করোনা সংক্রমণ রোধে সরকার যখন দিশেহারা তখন সরকারের সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে এই ট্রাফিকের এসি হানিফ মোহাম্মদ, টি আই শহিদুল ও টিআই পান্নুরা নিজেদের দ্বায়িত্ব পালন কছেন না যথাযথ ভাবে।
এমন কিছু কিছু দ্বায়িত্বশীল প্রতিষ্ঠাননের কিছু কর্মকর্তা এবং কর্মচারীদের অব্যবস্থাপনায় কি সরকার করোনা মহামারী প্রতিরোধ সফল হবে লকডাউন দিয়ে । অন্যদিকে দ্বায়িত্বশীল প্রতিষ্ঠানের গুটিকয়েক সদস্যের ফাকিবাজি এবং অনিয়মের ফলে দায় পরছে পুরো প্রতিষ্ঠানের উপর। যানজটের নগরী ঢাকে যানজট মুক্ত রাখতে এমনিতেই হিমসিম খেতে হয় ট্রাফিক পুলিশের সদস্যদের। এর মধ্যে এমন কিছু সদস্যের কর্তব্য অবহেলার দ্বায় কি নেবে পুরো প্রতিষ্ঠান এমন প্রশ্ন সংশ্লিষ্টদের।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে চোরাকারবারিদের ধাওয়া করে ভারতীয় গরু আটক

গাজীপুর ডাকাতি প্রস্ততিকালে ৫ ডাকাত গ্রেফতার

গাজীপুর নারী ও শিশু নির্যাতন মামলায় আসামী গ্রেফতার

গজীপুরে মৃত গরু জবাই করে বিক্রির চেষ্টায় দুইজনকে কারাদণ্ড

করোনার দ্বিতীয় ঢেউ, চলছে কঠোর লকডাউনের দ্বিতীয় দিন

পঞ্চগড় জেলায় সিসি ক্যামেরার সুফল পাচ্ছে অনেকে

রাজধানী ঢাকার পালিত হলো চলমান দেশ পত্রিকার যুগপূর্তি উৎসব

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উত্তরা বিভাগের পক্ষ থেকে মাস্ক বিতরণ করেছেন ডিসি মোহাম্মদ সাইফুল ইসলাম

গাজীপুর যুবকের ঝুলন্ত মরাদেহ উদ্ধার

গাজিপুর যেন নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরীর নগরী

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

পঞ্চগড় জেলাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনেছে জেলা পুলিশ

 

Top
ব্রেকিং নিউজ :