আজ সোমবার, ২১ Jun ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

প্রতিনিধি –
অনুসন্ধানী পর্ব – ২
রাজধানীর উত্তরায় অবস্থিত ১৩ নম্বর সেক্টর রাজউক এর প্লটে এবং হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজের অভ্যন্তরে চলছে স্বাস্থ্যবিধি না মেনে কথিত ঈদ মেলা। মেলার অভ্যন্তরে দোকানপাট এর সাথে রয়েছে শিশুদের অপরিকল্পিত রাইডস। কাচা নড়বড়ে স্থানে সেই রাইডস স্থাপনের কারণে ঘটতে পারে দূঘটনা। সাথে জড়িয়ে যেতে পারে অবৈধ উন্মূক্ত বিদ্যুৎ লাইনে শিশু আবালবৃদ্ধবনিতা। সরকার স্বাস্থ্যবিধি মানার শর্তেই গত ২৫ শে এপ্রিল থেকে খুলে দেয় দোকানপাট। যাদের জন্য সরকারের নিয়ম, সেই সকল মার্কেটগুলোর রয়েছে সরকারি অনুমোদন। কিন্তু ছাকিলদের এই অবৈধ মেলাগুলোর নেই কোন অনুমোদন। এমনটা জানিয়েছে ছাকিল নিজেই। পুলিশের উত্তরা বিভাগের ডিসি মোঃ শহিদুল্লাহ। তিনি জানান, গত দেড় মাসের মধ্যে কোন মেলার অনুমোদন তারা দেননি । ডিএনসিসির কর্তারা জানেন না এই মেলার খবর। এমনটাই নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন একজন কর্মকর্তা।
পরিস্থিতি সরেজমিনে তথ্য সংগ্রহের জন্য সারাদেশ প্রতিনিধি যান অবৈধ মেলায়। এই রিপোর্টের ১ম পর্বে প্রশাসনের কর্তাদের দেওয়া স্বাক্ষাতকারে যা জানিয়েছিলেন সেই ব্যবস্থার বাস্তবায়ন দেখতে। কিন্তু সেখানে গিয়ে দেখতে পান স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে এখনও চলছে মেলায় বেচাকেনা। অধিকাংশ ক্রেতার মুখে নেই মাক্স। যাও কেউ কেউ মাক্স ব্যবহার করছে, তাও ঝুলছে থুতনিতে। স্বাস্থ্যবিধি সম্পর্কে সতর্ক করার কেউ নেই। শিশুরা ঝুকিপূর্ণ রাইডস ব্যবহার করছে।
প্রশ্ন দাড়িয়েছে, ঢাকা -১৮ আসনের সাংসদ হাবিব হাসান এবং উত্তরা বিভাগের পুলিশ প্রশাসনের নিষেধ সত্বেও এই অবৈধ মেলা কিভাবে চলছে তা রহস্যজনক।
এইদিকে তথ্য সংগ্রহে কেঁচো খুজতে গিয়ে বেড়িয়েছে সাপ। এই অবৈধ মেলা নিয়ে ছাকিলকে জিজ্ঞেস করলে, সে জানায় এইটা মেলা নয় এইটা ঈদ বাজার। বাজারের সিটি কর্পোরেশনের অনুমোদন আছে কিনা সে প্রশ্নে শাকিল জানায় তা নেই। তাহলে মেলা কিভাবে চালাচ্ছেন। এমন প্রশ্নে ছাকিল নিরব থাকে। তার কাছে আমাদের প্রতিনিধি জানতে চায়, প্রশাসনের কর্তা এবং রাজনৈতিক দলের নেতাদের অবৈধ অর্থে ম্যানেজ করেই নাকি চালিয়ে যাচ্ছে সে এই মেলা। এই প্রশ্নে ছাকিলের বক্তব্য এমন, ” এইসব কথা তো ফোনে বলা যাবে না। তা রেকর্ড করতে পারেন। সামনাসামনি আসেন তখন বিস্তারিত বলব “। ছাকিলের কথায় থলের বিড়াল বেড়িয়ে আসে অনেক কে সুবিধা দেবার ফিরিস্তি ।
ছাকিল এই অবৈধ মেলার বিপরীতে কাকে কত অর্থ দেয়, সে তালিকাও ছাকিল দেখিয়েছে পূর্বে একটি সূত্রকে। যার একটি কপিও গণমাধ্যমকর্মী কারো কারো হাতে বলে জানা গেছে । এখন প্রশ্ন দাড়িয়েছে কত টাকা চাদা তোলা হয় এই মেলাগুলো থেকে। এমন প্রশ্ন আসাই স্বাভাবিক। ১৩ নম্বর সেক্টরে যে মেলাটি বসানো হয়েছে তার মধ্যে ছোট বড় প্রায় পঞ্চাশটির মত দোকান রয়েছে। প্রত্যেকটি বড় দোকান থেকে নাকি পজিশন বিক্রি করা হয়েছে বড় দোকান প্রতি ৬০/৭০ হাজার এবং ছোট দোকান থেকে পজিশন এর অর্থ নেওয়া হয়েছে ৩০/৪০ হাজার টাকা। যদিও সে সুবিধাভোগী পক্ষগুলোকে সে শুনিয়েছে একটু কম। বাকীটা ভরেছে নিজের পকেটে। এই মেলায় বড় দোকানের সংখ্যা প্রায় ২৫ টি। সব মিলিয়ে এই মেলায় পজিশন বিক্রি করে অর্থ হাতিয়ে নিয়েছে ২৫/৩০ লক্ষ টাকা। আর দুইটি মেলা মিলে এই চাদার পরিমান কোটি টাকার উপরে । প্রতিদিন সেই সকল দোকান থেকে চাদা তোলা হয় প্রায় দোকান প্রতি এক থেকে দেড় হাজার টাকা।
অন্যদিকে নবাব হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজের অভ্যন্তরে যে মেলা চলছে তার ব্যবস্থাপনায় দুইটি পর্যায় রয়েছে। এমনটা আমাদের অনুসন্ধানে বেড়িয়ে এসেছে । একটি পর্যায়ে এই মেলার ব্যবস্থাপনা করেন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ এবং স্থানীয় সরকার দলের রাজনৈতিক নেতারা। যাদের কেউ কেউ রয়েছে নবাব হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির দ্বায়িত্বে। এই মেলায় ছাকিল রয়েছে উপদেষ্টা হিসেবে। বহিঃব্যবস্থাপনা বিশেষ করে প্রশাসন এবং দোকান ম্যানেজের দ্বায়িত্বে রয়েছে ছাকিল । বরাবর স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও ম্যানেজিং কমিটির কিছু সদস্যের এমন বাণিজ্যিক মনভাবের কারণেই দেশের সেরা বিদ্যাপিঠ রাজউক মডেল কলেজের পাশে অবস্থান করেও প্রতিটি পাবলিক পরীক্ষায় আশানুরূপ ফলাফল করতে পারে না ছাত্র-ছাত্রীরা। এমনটা জানিয়েছেন কয়েকজন অভিবাবক। তাদের একজন জানায় এই অধ্যক্ষ শাহিনুর রহমান বিরুদ্ধে নানান অনিয়মের অভিযোগও রয়েছে। যার ফলশ্রুতিতে তাকে নাকি স্কুল থেকে সাসপেন্ড করা হয়েছিল।
বিষয়টি নিয়ে আমাদের প্রতিনিধি দৃষ্টি আকর্ষণ করেছেন প্রশাসনের নানান পর্যায়ে। তাদের মধ্যে এই অবৈধ মেলা নিয়ে উদাসীনতা লক্ষ্য করা গেলেও এখন নড়েচড়ে বসেছে বলে মনে হয়।
পরিস্থিতি পর্যবেক্ষণে আমাদের টিম কাজ করছে পেছনের সত্য বেড় করতে।

 
 
 

আরও পড়ুন

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

গাজিপুর যেন নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরীর নগরী

পুলিশ সদস্যদের কম ভাড়ায় দূরপাল্লায় যাতায়াতে বাস সার্ভিস –

রাজধানীতে ডিএনসিসি’র এডিস মশা ও চিকুনগুনিয়া বিরোধী প্রচার প্রচারণা

সরকারের বিধিনিষেধ অমান্য করে চলছে আব্দুল্লাহপুরে দূরপাল্লার বাস

সারাদেশ২৪ডটকম এ সংবাদ প্রকাশের জেরে ছাকিলের অবৈধ মেলা বন্ধ

সিরাজগঞ্জে নগদ অর্থ বিতরণ করলেন তরুণ জননেতা ড. হায়দার লিটন।

মাস ব্যাপি ব্যক্তিগত উদ্যোগে গাবতলীতে ইফতার ও শেহেরির খাদ্য বিতরন

ডিএনসিসি’র ৪৩ নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির অসহায় পরিবারে করোনাকালীন নগদ অর্থ বিতরণ

বিমানবন্দর রেলওয়ে ষ্টেশনের পার্কিং দাপিয়ে বেড়াচ্ছে চাঁদাবাজ আক্তার বাহিনী

কোভিড-১৯ রুগী নিয়ে বাণিজ্য; সংবাদ সংগ্রহে দালাল চক্রের বাধা

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

২০২০ সালে যে ১০টি দক্ষতা তরুণদের থাকা চাই

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

পঞ্চগড় জেলাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনেছে জেলা পুলিশ

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

 

Top
ব্রেকিং নিউজ :