আজ সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্

প্রতিনিধি  ২০ মার্চ ২০২৪, বুধবার সকাল ১১:০০ টায় রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র তেজগাঁও স্হায়ী ক্যাম্পাসে ‘ইন্টারেক্টিভ সেশন অন কালচারাল আন্ডারস্ট্যান্ডিং ইন এ প্লুরাল সোসাইটি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধানবক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন নরওয়ের ইউনিভার্সিটি অব টমসো’র প্লানিং এন্ড কালচারাল আন্ডারস্ট্যান্ডিং ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ড. টোন ব্লেই।
এছাড়াও আলোচনায় অংশ নেন শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড.প্রফুল্ল চন্দ্র সরকার, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক ও কলামিস্ট সঞ্জীব দ্রং ও রয়েল ইউনিভার্সিটির নবনিযুক্ত রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মুশফিকুর রহমান।
অধ্যাপক ড.টোন ব্লেই স্ক্যানডিনেভিয়ান- সাঁওতাল-ব্যুরো- বাঙালি ঐতিহ্যের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রফেসর টোন ব্লেই আদিবাসী সংস্কৃতির উপর উপনিবেশিকতার দীর্ঘস্থায়ী প্রভাবও তুলে ধরেন।
আলোচনা অনুষ্ঠানের সভাপ্রধান রয়েল ইউনিভার্সিটি অব ঢাকার উপাচার্য অধ্যাপক ড.মেসবাহ কামাল বলেন, বহুত্ববাদ সমাজের বিকাশে সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়ন জরুরী। একটি দেশের সকল জাতি ও তাদের মাতৃভাষার গুরুত্ব উপলব্ধি করতে হবে এবং সমান অধিকার নিশ্চিত করতে হবে। একটি ব্রিজিং পলিসি তৈরি করে মাতৃভাষায় শিক্ষাদান করতে হবে এবং পর্যায়ক্রমে অন্যান্য ভাষা শিক্ষার ব্যবস্থা করতে হবে। তিনি আরো বলেন, পৃথিবীর মোট জনসংখ্যার মাত্র পাঁচ ভাগ আদিবাসী। কিন্তু এই পাঁচ ভাগ জনগোষ্ঠী পৃথিবীর আশি শতাংশ প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় অবদান রাখছে। তাদের ন্যায্য অধিকার এবং ন্যায়বিচার নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। প্রাকৃতিক জলাশয় এবং ভূমি রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে তিনি উল্লেখ করেন।
অধ্যাপক ড.প্রফুল্ল চন্দ্র সরকার বলেন, বৈচিত্র্যতা একটি জাতির সৌন্দর্য বৃদ্ধি করে। বহুজাতি ও তাদের ভাষার ভিন্ন রূপ ও সৌন্দর্য একটি দেশকে সমৃদ্ধ করে তোলে।
বিশিষ্ট কলামিস্ট ও আদিবাসি গবেষক সঞ্জীব দ্রং, বিশ্ব ধরিত্রীর ভারসাম্য রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান এবং প্রামাণ্যচিত্রের মাধ্যমে আদিবাসী অধিকার এবং বিশ্ব পরিবেশের ভারসাম্য রক্ষার গুরুত্বারোপ করেন। তিনি বলেন, আমরা পৃথিবীর সম্পদের উপর নির্বিচারে আগ্রাসন চালাচ্ছি। এটি বন্ধ করতে হবে। তিনি আরো বলেন, পৃথিবীর ভারসাম্য রক্ষায় আদিবাসীরা কাজ করে যাচ্ছে। অথচ ৪৮ কোটি আদিবাসী সংগ্রামী জীবন যাপন করছে। তাদের প্রতি ন্যয়পরায়ন হতে হবে।
ব্রিগেডিয়ার জেনারেল অব মুশফিকুর রহমান ভোট অব থ্যাঙ্কস প্রদান করেন।তিনি আমন্ত্রিত রিসোর্স পারসনদের রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশের আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানটিতে উপস্থাপনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক জহরত আরা। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 
 
 

আরও পড়ুন

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

ঢাকায় চেকপোস্ট বসিয়ে পুলিশের তল্লাশি।

সকালের সময়ের আয়োজনে ‘স্বাধীনতা ও আমাদের প্রত্যয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত

মাইলস্টোন স্কুল এন্ড কলেজের স্বাধীনতা দিবস পালন।

মেট্রোপলিটন প্রেস ক্লাব এর স্বাধীনতা দিবসের আলোচনা ও ইফতার মাহফিল।

উত্তরায় সেই চাঁদাবাজ আলীরাজ গ্রেফতার। 

‘বহুত্ববাদ সমাজে সাংস্কৃতিক ঐতিহ্য বিনির্মাণ ‘ শীর্ষক আলোচনা সভা রয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত।

রাবিয়ান উত্তরার ইফতার মাহফিল অনুষ্ঠিত 

রয়েল ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু এবং ঐতিহাসিক ৭ই মার্চ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 

রমজান ও ঈদ উপলক্ষে উত্তরায় পুলিশের সমন্বয় সভা অনুষ্ঠিত। 

রাজধানীর দক্ষিণখান জোনের এসি রাকিবা ইয়াসমিন এর নেতৃত্বে অগ্নি সর্তকতা মূলক অভিযান। 

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

পঞ্চগড় জেলাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনেছে জেলা পুলিশ

 

Top
ব্রেকিং নিউজ :