আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা উড়িয়ে ‘বনলতা এক্সপ্রেস’র উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: পিআইডি
রাজশাহী প্রতিনিধি – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বেলা ১১টা ৪ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে নতুন বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন ।
শেখ হাসিনা বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করতে যাচ্ছি যে, রাজশাহী-ঢাকা ও ঢাকা-রাজশাহী রুটে এক জোড়া বিরতিহীন আন্তঃনগর ট্রেন আজ থেকে চালু হলো। এর মধ্যে দিয়ে রাজশাহী অঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ আরও বাড়বে। মাত্র চারঘণ্টা ৪৫ মিনিটে অর্থাৎ একটানা পাঁচঘণ্টার মধ্যেই রাজশাহী থেকে ঢাকা যাওয়া যাবে এবং ঢাকা থেকে রাজশাহী আসা যাবে। রাজশাহীবাসী এর সুফল পাবে’। তিনি রাজশাহীর আম কথাও স্মরন করেন । বেলা ১১টা ২মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি ওপ্রান্ত থেকে বাঁশি বাজিয়ে ও সবুজ পতাকা উড়িয়ে ট্রেনটির উদ্বোধন করেন। আর এ প্রান্তে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন তার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন , আমরা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়নের যে ধারায় যাত্রা করছি , রেলওয়ের রাজশাহী – ঢাকা এই দ্রুতগামী বনলতা এক্সপ্রেসই তার প্রমান ।
জানা যায় , শীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য মিটারগেজ ও ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ইন্দোনেশিয়া থেকে ট্রেনের ব্রডগেজ কোচগুলো আনা হয়েছে। ১২টি কোচ নিয়ে চলবে ট্রেনটি। আসন সংখ্যা ৯২৮। এর মধ্যে এসি চেয়ার ১৬০টি, শোভন চেয়ার ৬৪৪টি, খাবার গাড়িতে আসন ১০৮টি এবং পাওয়ার কারে ১৬টি। ট্রেনটি শুক্রবার ছাড়া প্রতিদিন চলবে।
ট্রেনটি রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা পৌঁছাবে বেলা ১১টা ৪০ মিনিটে এবং ঢাকা থেকে ছাড়বে বেলা ১টা ১৫ মিনিটে এবং রাজশাহী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। ট্রেনের ভাড়া একই রটে চলমান ট্রেনের ভাড়ার তুলনায় নন-স্টপ সার্ভিস চার্জ ১০ শতাংশ বেশি আরোপিত হবে। এছাড়া এই ট্রেনটিতে বাংলাদেশ রেলওয়ের প্রথম নিজস্ব ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সার্ভিসেস (বিআরসিটিএস) দ্বারা খাবার সরবরাহ করা হবে। খাবার মূল্য ১৫০ টাকাসহ শোভন চেয়ারের মূল্য ৪২৫ টাকা এবং এসি চেয়ারের মূল্য ৮৭৫ টাকা। এছাড়াও প্রতিটি বগিতে থাকবে ওয়াইফাই সুবিধা।
ভিডিও কনফারেন্সে যারা উপস্থিত ছিলেন – রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ছাড়াও রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য ডা. মনসুর রহমান, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য আবিদা অঞ্জুম মিতা, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবির, রাজশাহী পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

 
 
 

আরও পড়ুন

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

ঢাকায় চেকপোস্ট বসিয়ে পুলিশের তল্লাশি।

সকালের সময়ের আয়োজনে ‘স্বাধীনতা ও আমাদের প্রত্যয়’ শীর্ষক সভা অনুষ্ঠিত

মাইলস্টোন স্কুল এন্ড কলেজের স্বাধীনতা দিবস পালন।

মেট্রোপলিটন প্রেস ক্লাব এর স্বাধীনতা দিবসের আলোচনা ও ইফতার মাহফিল।

উত্তরায় সেই চাঁদাবাজ আলীরাজ গ্রেফতার। 

‘বহুত্ববাদ সমাজে সাংস্কৃতিক ঐতিহ্য বিনির্মাণ ‘ শীর্ষক আলোচনা সভা রয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত।

রাবিয়ান উত্তরার ইফতার মাহফিল অনুষ্ঠিত 

রয়েল ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু এবং ঐতিহাসিক ৭ই মার্চ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত 

রমজান ও ঈদ উপলক্ষে উত্তরায় পুলিশের সমন্বয় সভা অনুষ্ঠিত। 

রাজধানীর দক্ষিণখান জোনের এসি রাকিবা ইয়াসমিন এর নেতৃত্বে অগ্নি সর্তকতা মূলক অভিযান। 

উত্তরায় শিশু হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ

বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) পদে পদোন্নতি।

পঞ্চগড়ে পুলিশের অভিযানে ইয়াবা সহ ব্যবসায়ী আটক

পঞ্চগড়ে ব্রিক ফিল্ডে ঢুকে সন্ত্রাসী কর্মকান্ড, থানায় অভিযোগ –

চলছে পঞ্চগড়ের বোদা উপজেলায় মাদকের বিরুদ্ধে সাড়াশি অভিযান।

পঞ্চগড়ের মাদক রুট বন্ধে সফল অভিযান চলছে বোদা উপজেলায়

মাদকের বিরুদ্ধে সাড়াঁশি অভিযান অব্যাহত পঞ্চগড়ের বোদা উপজেলায়

গাজা উদ্ধার, গাজার ব্যাপারী ( পাইকার) গ্রেফতার

বিমানবন্দর ৩ কেজি গাজা সহ মাদক ব্যবসায়ী আটক

উওরখানে সরকার নিষিদ্ধ ঘোষিত পলিথিন ফ্যাক্টরিতে সয়লাব

পঞ্চগড় জেলাকে সিসিটিভি ক্যামেরার আওতায় এনেছে জেলা পুলিশ

 

Top
ব্রেকিং নিউজ :